Monday, September 14, 2015

গুগল সার্চের কিছু প্রয়োজনীয় টিপস (PART 2)

আমরা সবাই গুগলে কিছুনা কিছু প্রতিদিন খুঁজে বের করি, আমরা চাইলে আমাদের প্রয়োজনীয় বিষয়গুলো আরও সহজে খুজে পেতে পারি এজন্য কিছু ট্রিকস আপনাদের সামনে দিচ্ছি আশা করি কোন ঝামেলা ছাড়াই আপনি তথ্য খুঁজে পাবেন । আজ ২য় অংশ শেয়ার করব ।


সমার্থক শব্দ বা সিনোনিম সার্চ

থেসারাস ছাড়া গুগলে শুধুমাত্র নির্দিষ্ট শব্দের আগে (~) টিলড চিহ্নটি বসিয়ে সার্চ দিলে সমার্থক শব্দ পেয়ে যাব। যেমনঃ ~handsome লিখে সার্চ দিলে, রেজাল্টে আসবে cute, beautiful, gorgeous ইত্যাদি।

ভাষান্তর সার্চ

Translate লিখে কোন শব্দ যেমনঃ translate portakal লিখে সার্চ করলে সবচেয়ে কাছের ম্যাচ করা শব্দটিতে গুগল (তুর্কী ভাষায় কমলা) ভাষান্তর করে দেবে।



টেলিফোন নম্বর সার্চ

যদিও আমাদের জন্য খুব একটা উপকারী নয়, তবুও, আপনি যদি যুক্তরাষ্ট্রের কোন ব্যক্তির টেলিফোন নম্বর পেতে চান, তাহলে তার নাম ও ষ্টেট লিখে সার্চ দিতে পারেন। যেমনঃ আপনি যদি Tom Jones:FL লিখে সার্চ দেন, তাহলে ফ্লোরিডা ষ্টেটের Tom Jones নামক ব্যক্তির টেলিফোন নম্বরগুলো আপনাকে দেখাবে। এই সার্চকে আরেকটু নির্দিষ্ট করার জন্য আপনি rphonebook: অথবা bphonebook: লিখে সার্চ দিতে পারেন। rphonebook:Tom Jones, FL আপনাকে Tom Jones নামক ব্যক্তির বাসার আর bphonebook:Tom Jones, FL আপনাকে তার বিজনেস ফোন নম্বর সার্চ করে বের করবে।



সময় সার্চ

টিউনের প্রথমেই বলা হয়েছে। Time: লিখে শহর বা ষ্টেটের নাম দিয়ে সময় বের করুন। যেমন: ঢাকার স্থানীয় সময় জানতে Time:Dhaka অথবা Time Dhaka লিখে সার্চ করুন।


জেনে নিন কোথায় কোথায় আপনার ওয়েবসাইটের লিংক আছে

আপনার যদি একটা ওয়েব সাইট থেকে থাকে, তাহলে স্বভাবতই আপনি এটা জানতে আগ্রহী হবেন যে, কোন কোন ওয়েব সাইটে আপনার ওয়েব সাইটটির লিংক দেওয়া আছে৷ গুগল সার্চ থেকে আপনি খুব সহজেই এটা জেনে নিতে পারেন৷ আর আপনার যদি কোন ওয়েব সাইট না থাকে, তাহলে এই পদ্ধতিটিকে আপনি অন্তত দুটো ওয়েব সাইটের মধ্যে কোনটি বেশি জনপ্রিয় সেটা নির্ণয় করার কাজে হলেও ব্যবহার করতে পারেন৷ কারণ যে ওয়েব সাইট যতবেশি জনপ্রিয়, তার লিংক ততবেশি জায়গায় পাওয়া যাবে৷
কোন ওয়েব সাইটের লিংক কোথায় কোথায় আছে তা জানার জন্য গুগল সার্চে আপনাকে Link অপারেটরটি ব্যবহার হবে৷ যেমন মনে করুন, আপনি জানতে চান আমাদের প্রযুক্তি ফোরামের লিংক কোথায় কোথায় দেওয়া আছে৷ তাহলে গুগল সার্চে গিয়ে link:forum.amaderprojukti.com লিখে সার্চ দিন৷ সার্চ রেজাল্টে যেসব পেজ প্রদর্শিত হবে সেগুলোতে প্রবেশ করলে দেখবেন প্রতিটিতেই কোন এক কোণায় আমাদের প্রযুক্তি ফোরামের লিংক দেওয়া আছে৷


যেভাবে অডিও ফাইল খুজবেন -

আপনি যদি একটি অডিও ফাইল খুঁজে পেতে চান, তবে সহজ এই কোড ব্যবহার করুন। inurl:(htm|html|php) intitle:”index of” mp3 “Your File name”
উদাহরণ:    ধরুন আপনি মাইকেল জ্যাকসনের “beat it” গানটি mp3 ফরমেটে ডাউনলোড করতে চান। তবে সার্চ বক্সে এই কোডটি লিখুন (inurl:(htm|html|php) intitle:”index of” mp3 “beat it” )| আপনি যদি ভিন্ন ফরমেটে গানটি ডাউনলোড করতে চান, তবে mp3 এর স্থানে ফরম্যাটের নাম লিখুন। যেমন wma, wav, ACC ইত্যাদি।


আবহাওয়া সার্চ

ঠিক টাইম সার্চের মতই পৃথিবীর বিভিন্ন জায়গার আবহাওয়া পূর্বাভাস জানতে গুগল সার্চ ব্যবহার করুন। লিখুন weather:[place/city] অথবা weather [place/city]। যেমনঃ লিখুন ও সার্চ করুন weather:Dhaka অথবা weather:Geneva। এখানে শহর বা জায়গাটি আন্তর্জাতিকভাবে প্রসিদ্ধ হতে হয়। তবে সঙ্গত কারণেই যুক্তরাষ্ট্রের প্রায় সকল স্থানের আবহাওয়াই সার্চ করে পাওয়া যায়। এছাড়াও, যুক্তরাষ্ট্রের শুধুমাত্র জিপকোড (পোস্টকোড) দিয়েও এই সময় সার্চ করা যায়। যেমনঃ weather 90210 লিখে সার্চ দিলে তা আপনাকে কালিফোর্নিয়ার বেভারলি হিলসের আবহাওয়ার পূর্বাভাস দেখাবে।


সূর্যোদয় ও সূর্যাস্ত

আবহাওয়ার মত একই ভাবে sunrise বা sunset শব্দের সাথে প্রসিদ্ধ শহরের নাম লিখে সার্চ দিলে ঐ শহরের সূর্যোদয় ও সূর্যাস্তের সময় জানা যাবে। যুক্তরাষ্ট্রের ক্ষেত্রে জিপকোডই যথেষ্ট।


মিডিয়াফায়ারের ভিতরে সব ধরনের ফাইল সার্চ করার কিছু টিপস এন্ড ট্রিকস

মিডিয়াফায়ার হচ্ছে খুবই জনপ্রিয় একটি ফাইল হোস্টিং সার্ভিস যাতে আপনি আপনার প্রয়োজনীয় ফাইলগুলো আপলোড করতে পারবেন ।মিডিয়াফায়ারকে বলা হয রেপিডশেয়ারের সবচেয়ে বিশ্বস্ত বিকল্প ।মিডিয়াফায়ারের সবচেয়ে ভালো দিক হচ্ছে খুব সহজেই ডাউনলোড এবং আপলোড করা যায় সাথে রিজিউম সাপোর্টসহ।
মিডিয়াফায়ারে প্রতিদিন প্রায় ৪৯০ মিলিয়ন ফাইল আদান প্রদান হয়।বিশ্বের লাখো ইউজার প্রতিদিন আপলোড করছে তাদের প্রিয় ফাইলগুলো সুতরাং আশা করাই যায় সবধরনের ফাইল পাওয়া যাবে মিডিয়াফায়ারে আমি আমার নিজস্ব অভিজ্ঞতায় দেখেছি আধিকাংশ ফাইলই আছে মিডিয়াফায়ারে ।কিন্তু আপনি ইচ্ছা করলেই তাদের ফাইলগুলো খুজে পাবেন না কারন মিডিয়াফায়ারের নিজস্ব কোন সার্চ অপশন নাই
কিন্তু গুগল ব্যবহার করে আপনি মিডিয়াফায়ারের সার্ভারে সার্চ করতে পারেন ।কিভাবে?
  • প্রথমেই গুগলে যান তারপর লিখুন
    Site:Mediafire.com এবার ঠিক করুন আপনি কি সার্চ করতে চান।
    ধরুন আপনি Mp3 সার্চ করতে চান তাহলে লিখতে হবে Site:mediafire.com Mp3 তাহলেই মিডিয়াফায়ারের সংরক্ষিত সব Mp3 ফাইল চলে আসবে আপনার চোখের সামনে
  • মনে রাখবেন যখন Mp3 লিখবেন তখন শুধু mp3 ফাইলগুলো আসবে মানে mp3 এর বাইরে যে wav,wma,aac এই ফাইলগুলো আসবেনা ।সবগুলো ফাইলচাইলে লিখতে হবে Site:mediafire.com Mp3|wma|aac|wav| এইভাবে আপনি সবধরনের ফাইল যোগ করে সার্চ করতে পারবেন
  • এখন মনে করুন আপনি শুধু বাংলা গান সার্চ করতে চাচ্ছেন তাহলে লিখবেন Site:mediafire.com Mp3|wma|aac|wav “Bangla song”
    অর্থাৎ মুল ফরমেটটি হলো Site:mediafire.com Mp3|wma|aac|wav “এইখানে আর্টিস্ট বা এ্যালবামের নাম বা গানের টাইটেল লিখে দিন” ব্যাস হয়ে গেলো।


  • আপনি যদি ভিডিও সার্চ করতে চান তাহলে ফরমেটটি হবে site:mediafire.com asf|rm|avi|mp4|wmv|flv “type your artist, album or video name here/আর্টিস্ট বা এ্যালবামের নাম বা ভিডিওর নাম লিখুন ”
  • যদি জিপ ফাইল সার্চ করতে চান তাহলে লিখবেন site:mediafire.com rar|zip|exe “Search Query Here/কি বিষয়ে সার্চ করতে চান তা লিখুন” গানের পুরো এ্যালবাম একসাথে ডাউনলোড করতে বা সফটওয়্যার ডাউনলোড করতে এই সার্চ টিপসটি বেশি ব্যবহার করা হয়

নির্দিষ্ট কোন সাইটের শুধুমাত্র ছবিগুলোই দেখুন

ইন্টারনেটে ছবি সার্চ করার জন্য গুগলের images.google.com মোটামুটি ভালো একটা সাইট। যেকোন কী-ওয়ার্ড লিখে এখানে সার্চ করলেই মুহূর্তের মধ্যে সে বিষয়ের উপর শত শত ছবি এসে হাজির হয়। কিন্তু সেই ছবিগুলো আসে বিশ্বের কোটি কোটি ওয়েবসাইট থেকে গুগলের র‌্যাংকিং অনুযায়ী। এখন আপনার হয়তো কখনও সারা বিশ্বের ওয়েবসাইট থেকে খোঁজার পরিবর্তে শুধুমাত্র নির্দিষ্ট কোন সাইটের ছবি খোঁজার প্রয়োজন হতে পারে। সেক্ষেত্র আপনি image.google.com এর site অপারেটরটি ব্যবহার করতে পারেন।
মনে করুন আপনি সিএনএন এর ওয়েব সাইট থেকে ফখরুদ্দীন আহমদের ছবি খুঁজতে
চাচ্ছেন। সেক্ষেত্রে আপনি যদি image.google.com এ গিয়ে 
site:cnn.com Fakhruddin Ahmed লিখে সার্চ দেন, তাহলেই কাঙ্খিত ফলাফল পেয়ে যাবেন। এভাবে কোন নির্দিষ্ট ছবি খোঁজার পাশাপাশি আপনি ইচ্ছে করলে কোন এখান থেকে কোন সাইটের সবগুলো ছবিও দেখতে পারেন। যেমন আপনি যদি এখানে শুধুমাত্র site:cnn.com লিখে সার্চ দেন, তাহলে সিএনএন এর সবগুলো ছবি সার্চ রেজাল্ট হিসেবে প্রদর্শিত হবে।
পদ্ধতিটা আপনার কাজে লাগতে পারে যদি আপনি কোন সাইট “ভিজুয়্যালি” ব্রাউজ করতে চান। এছাড়া কোন নির্দিষ্ট সাইটের শতশত লেখার মধ্য থেকে ইন্টারেস্টিং লেখাগুলো পড়ে পড়ে খুঁজে বের করার চেয়ে ছবি দেখে খুঁজে বের করা অনেক সহজ। সেক্ষেত্রে আপনি গুগল ইমেজে প্রদর্শিত সাইটের সবগুলো ছবি থেকে ইন্টারেস্টিং ছবিগুলোর উপর ক্লিক করে সেই ছবি সম্পর্কিত প্রবন্ধগুলো পড়ে নিতে পারেন।




চলতে থাকবে.................................।

No comments:

Post a Comment