Monday, September 14, 2015

এখন অনলাইনে হোক হার্ডডিস্ক , গুরুত্বপূর্ণ ফাইল হারানোর ভয় আর থাকছে না । প্রয়োজনীয় ডুকুমেন্ট Online সংরক্ষন করুন Automatically , সেরা ক্লাউড ষ্টোরেজ Dropbox এর মাধ্যমে

ক্লাউড ষ্টোরেজ  কি ?



মনে করুন আজকে একটা কোম্পানিতে আপনাকে  Cv জমা দিতে হবে  অথবা আপনার ল্যাবের কোনও শিট প্রিন্ট করে জমা দিতে হবে কিন্তু  Cv /ফাইলটা  টা রয়ে গেছে তার পিসি তে,এই সময় বাসায় যাওয়া সম্ভব না।এমন যদি হত Cv / ফাইল  টা অনলাইন এ থাকত,তবে আপনি তা  যে কোন যায়গা থেকে যেকোন সময়ে ডাউনলোড করে নিতে পারতেন ,তাহলে কেমন হত ?



অবশ্যই চরম মজা হত।হ্যা এটাই  ক্লাউড ষ্টোরেজ এর সুবিধা,এটা হচ্ছে অনলাইন হার্ড ডিস্ক,আপনি আপনার প্রয়োজনীয় ডকুমেন্ট অনলাইন এ আপ করে দিন । তার পর যখন খুশি প্রয়োজন মত ডাউনলোড করে নিন।আপনি বলতে পারেন মেইল গুলো ও তেও এই সুবিধা পাওয়া যায়,তাহলে  ক্লাউড ষ্টোরেজ আহামরি কি?


ইমেইল করে একটা ফাইল পাঠাতে চাইছেন। কিন্তু পারছেন না কারণ ফাইলের সাইজটা একটু বড়। ঠিক তো? এখন ফাইলের সাইজ কোন সমস্যা না। আপনি পাঠাবেন কিনা সেটাই বড় কথা। আরেকটা সমস্যা রয়েছে সেটা হচ্ছে কোন সফটওয়্যার বা গেমস্ ও আপনি এটাচ করে পাঠাতে পারেন না। কারণ মেইল সেবাদানকারীরা মনে করে .exe এক্সটেনশন যুক্ত ফাইলে ভাইরাস থাকতে পারে। এসব সমস্যার সমাধান দিতে পারে ক্লাউড ষ্টোরেজ (ড্রপবক্স (Dropbox)). আপনার কম্পিউটারে ইন্সটল করা ড্রপবক্স ফোল্ডারের ভেতরে  যা রাখবেন  সেই Folder থেকে উক্ত ফাইল গুলি সবকিছু Automatically ইন্টারনেট এর মাধ্যমে  update হবে এবং তা online storage এ সংরক্ষন হয়ে যাবে। পুরো ফোল্ডার পাঠাতে চাইলে জীপ করে রাখুন। এবার অপেক্ষা করুন সম্পূর্ণ আপলোড হওয়া পর্যন্ত। যখন দেখবেন ফাইল বা ফোল্ডারের পাশে সবুজ টিক চিহ্ন এসে গেছে বুঝবেন আপলোড সম্পন্ন। এবার www.dropbox.com এ গিয়ে লগিন করে , আপনার আপডেট কিত ফাইল অন্যের সাথে শেয়ার করুন ।



সেরা ক্লাউড ষ্টোরেজ সুবিধা নিয়ে ড্রপবক্স এখনও শীর্ষে!


ক্লাউড ষ্টোরেজ এর প্রয়োজন হলেই প্রযুক্তিপ্রেমীদের তালিকার শীর্ষে যে নামগুলি থাকে তার প্রথমেই রয়েছে ড্রপবক্স! ২০০৭ সালে যাত্রা শুরু করা "ড্রপবক্স" অল্পসময়েই দারুন জনপ্রিয়তা পেয়েছে ! ড্রপবক্সের দারুন দারুন সব সুবিধা প্রায় প্রতিটি প্রযুক্তিপ্রেমীকেই মুগ্ধ করেছে। এমন প্রযুক্তিপ্রেমী খুব কমই আছেন যারা এখনো ড্রপবক্স সমন্ধে অবগত নন। তাইতো বর্তমানের নতুন নতুন সব ক্লাউড ষ্টোরেজ সুবিধা সম্পন্ন হোস্টিং কোম্পানী/ওয়েবসাইটের ভিড়েও শক্ত অবস্থানেই রয়েছে ড্রপবক্স!
সুবিধা  : 
-online এ ফাইল গুলো দেখাবে পিসি তে যেমন দেখায় তেমন।
-ফোল্ডারে  ফাইল রেখে দিলেই হবে বাকি টা অটো আপলোড হয়ে যাবে,কারেন্ট চলে গেলে বা কোন ভাবে অফ হয়ে গেলে পরে অন হলে সেই ফাইল থেকে আপলোড হবে।
-যে কোন ফাইল রাখতে পারবেন
-স্পেস ২ জিবি হলেও অন্যকে রেফার করে বাড়তি ১৬ জিবি পর্যন্ত  স্পেস এ্যাড করে নিতে পারবেন ! 

কি ভাবে ইন্সটল করবেন ড্রপবক্স ?????????

নিচের ছবি গুলো অনুসরণ করুন :

১।প্রথমে এই লিঙ্ক  www.dropbox.com এ যান
২।নতুন অ্যাকাউন্ট ওপেন করুন ।ইমেইল এর মাধ্যমে ভেরিফাই করুন ।
৩।অ্যাকাউন্ট হয়ে গেলে এই লিঙ্কে  www.filehippo.com যান ।সফটওয়্যার টি ডাউনলোড করুন ।
৪।কম্পিউটার এ এবার সফটওয়্যার ইন্সটল করতে নিচের ছবি অনুসরণ করুন ।






৫। ড্রপবক্স এর ফোল্ডার টি C ড্রাইভ এ না রেখে অন্য কোথাও রাখলে ভাল হয়।







৬।এবার এই ফোল্ডার এ যা রাখবেন তাই ইন্টারনেট Connection এর মাধ্যমে automatic আপডেট হবে।




আজ তা হলে  এই পর্যন্ত থাক । পরবর্তী পোষ্টে এ অন্য ক্লাউড ষ্টোরেজ নিয়ে আলোচনা করব। 











No comments:

Post a Comment