Monday, September 14, 2015

গুগল সার্চের কিছু প্রয়োজনীয় টিপস ( PART - 1 )

আমরা সবাই গুগলে কিছুনা কিছু প্রতিদিন খুঁজে বের করি, আমরা চাইলে আমাদের প্রয়োজনীয় বিষয়গুলো আরও সহজে খুজে পেতে পারি এজন্য কিছু ট্রিকস আপনাদের সামনে দিচ্ছি আশা করি কোন ঝামেলা ছাড়াই আপনি তথ্য খুঁজে পাবেন । আজ ১ম অংশ শেয়ার করব ।

                  







গুগল থেকে যেভাবে যে কোনো সফটওয়্যারের সিরিয়াল কি খুজে বের করবেন :

প্রথমে http://www.google.com এ যান
আপনি সার্চ বক্সে লিখুন 94FBR স্পেস দিয়ে আপনি যে সফটওয়্যারের সিরিয়াল কি খুজতেছেন তার নাম লিখে ক্লিক করুন ।
উদাহরনঃ 94FBR windows 7
এবার দেখুন windows 7 সফটওয়্যারের সিরিয়াল কি আপনার সামনে হাজির ।


গুগল থেকে যেভাবে নির্দিষ্ট ইবুক বা পিডিএফ ফাইল খুজে বের করবেন :


আপনি সার্চ বক্সে লিখুন filetype:pdf স্পেস দিয়ে আপনি যে ইবুক খুজতেছেন তার নাম লিখুন ।
উদাহরনঃ filetype:pdf photoshop
এবার দেখুন photoshop নিয়ে সকল ইবুক আপনার সামনে হাজির ।


গুগল থেকে যেভাবে নির্দিষ্ট একটা সাইট থেকে নির্দিষ্ট কি ওয়ার্ডের সকল পোস্ট খুজে বের করবেন :

আপনি সার্চ বক্সে লিখুন site:www.time2solve.blogspot.com স্পেস দিয়ে আপনি যে কি ওয়ার্ড খুজতেছেন তার নাম লিখুন ।
উদাহরনঃ  site:www.time2solve.blogspot.com সফটওয়্যার
এবার দেখুন  http://time2solve.blogspot.com/ এ সফটওয়্যার নিয়ে সকল পোস্ট আপনার সামনে হাজির ।


গুগল থেকে যেভাবে নির্দিষ্ট কি ওয়ার্ডের বিবরণ খুজে বের করবেন :

আপনি সার্চ বক্সে লিখুন define স্পেস দিয়ে আপনি যে কি ওয়ার্ডের বিবরণ খুজতেছেন তার নাম লিখুন ।
উদাহরনঃ define Internet
এবার দেখুন Internet নিয়ে সকল বিস্তারিত বিবরন আপনার সামনে হাজির ।


গুগল থেকে যেভাবে আপনার এলাকার আবহাওয়ার তথ্য খুজে বের করবেন :

আপনি সার্চ বক্সে লিখুন weather স্পেস দিয়ে আপনি যে জেলা বিভাগে বা উপজেলার আবহাওয়ার তথ্য খুজতেছেন তার নাম লিখুন ।
উদাহরনঃ weather Tangail
এবার দেখুন Tangail জেলার বিস্তারিত আবহাওয়ার তথ্য আপনার সামনে হাজির ।


যেভাবে সফটওয়্যার খুজবেন -
আপনি যদি সফটওয়্যার ডাউনলোড করতে চান, তবে এই অনুসন্ধান ট্রিক্সটি ব্যবহার করুন। inurl:(htm|html|php) intitle:”index of” exe “Your Application name”
উদাহরণ:    ধরুন আপনি 7zip সফটওয়্যারটি ডাউনলোড করতে চান। তবে সার্চ বক্সে এই কোডটি লিখুন-   inurl:(htm|html|php) intitle:”index of” exe “7zip”


হুবহু বাক্য/বাক্যাংশ সার্চ (phrase search)

আপনি যদি আপনার ইপ্সিত বাক্য/বাক্যাংশটি রেজাল্ট হিসাবে পেতে চান, তাহলে একে আপনি [“”] বা ইনভারটেড কমার মধ্যে লিখে সার্চ করুন। যেমনঃ “ tunes” লিখে সার্চ দিলে এই বাক্যাংশটি যেসব ওয়েব সাইটে আছে তাদেরকে দেখাবে।


নির্দিষ্ট সাইটে সার্চ

[সার্চ কোয়েরি site:sitename] এই সিনট্যাক্স এ সার্চ করলে নির্দিষ্ট সাইটের ভেতর থেকে আপনার ইপ্সিত সার্চটি বের করবে। আপনি যদি mediafire site:time2solve.blogspot.com/ লিখে সার্চ দিন, গুগল তাহলে টেঁকটিউনস ওয়েব সাইট থেকেই শুধুমাত্র mediafire শব্দটির সার্চ রেজাল্ট দেবে। আপনি যদি নির্দিষ্ট কোন ডোমেইন থেকে সার্চের রেজাল্ট চান, তাহলে এইভাবে টাইপ করুন mediafire site:.bd। এ ক্ষেত্রে mediafire লিখাটি শুধুমাত্র যে সমস্ত .bd ডোমেইনের সাইট আছে সে সমস্ত সাইটকে সার্চ রেজাল্টে দেখাবে।


টাইটেলে অথবা টেক্সটে সার্চ

[intitle:সার্চ কোয়েরি] অথবা [intext:সার্চ কোয়েরি] এই সিনট্যাক্স ব্যবহার করলে আপনাকে ইপ্সিত সার্চ শব্দটি ওয়েবসাইট টাইটেল অথবা সাইটের অন্তর্ভূত টেক্সট থেকে বের করে দেবে। যেমনঃ intitle:bangladeshi music লিখে সার্চ দিলে, যেসব ওয়েব সাইটের টাইটেলে bangladeshi music কথাটি আছে, সেসব সাইটকে রেজাল্টে দেখাবে। অন্যদিকে, intext:bangladeshi music লিখে সার্চ দিলে, যেসব ওয়েব সাইটের শুধুমাত্র টেক্সটে (টাইটেলে নয়) bangladeshi music কথাটি আছে, সেসব সাইটকে রেজাল্টে দেখাবে।


লিংক সার্চ

[link:url] এই সিনট্যাক্সের মাধ্যমে লিখুন আপনার ইপ্সিত সাইটের url এবং সার্চ দিন। যেমনঃ আপনি যদি link:techtunes.com.bd লিখে সার্চ করেন, তাহলে, রেজাল্ট হিসেবে আসবে সেসমস্ত সাইট যেখানে এই techtunes.com.bd লিংকটি ব্যবহার করা হয়েছে।


একই প্রকারের সাইটের সার্চ

যদি আপনার একটি সাইটের অনুরূপ অন্যান্য সাইট খোঁজার প্রয়োজন হয় তাহলে পরিচিত সাইটটির আগে লিখুন related:। যেমনঃ related:techtunes.com.bd লিখে সার্চ দিলে গুগল আপনাকে বাংলাদেশের বেশ কয়েকটি প্রযুক্তি সম্পর্কিত ব্লগ/সাইটের সার্চ রেজাল্ট দেবে।

গুগল ক্যালকুলেটর

কোন প্রোগ্রাম চালু না করেই প্রয়োজনে আপনি গুগল সার্চকে ক্যালকুলেটর হিসাবে ব্যবহার করতে পারেন। এজন্য আপনাকে যে হিসাবটি করতে চান তার একটা যথাযথ টেক্সট এক্সপ্রেসন ব্যবহার করতে হবে। যেমনঃ লিখুন ও সার্চ করুনঃ
2 + 3
3*2+1
sqrt 9
sin 90 + log 10
(একটু মজা পাবার জন্য লিখুন ও সার্চ করুন Answer to life the universe and everything)


গুগল কনভার্ট

এটা মূলত গুগল ক্যালকুলেটরেরই আরেকটি ফাংশন। কোন সফটওয়্যার ছাড়াই আপনি এক এককের ড্যাটা অন্য এককে রূপান্তরিত করতে পারেন গুগল সার্চ ইঞ্জিনের মাধ্যমে। সার্চ বক্সে লিখে সার্চ করুন 1 litre in gallon অথবা 1 mile in inch দেখবেন সার্চ রেজাল্টের প্রথমেই আপনার ঈপ্সিত ড্যাটা পেয়ে গেছেন। একইভাবে আপনি মুদ্রার এক্সচেঞ্জ রেট জানতে পারবেন। যেমনঃ 1 USD in yen । তবে এই ফাংশনটি কিছু অতি প্রসিদ্ধ বৈদেশিক মুদ্রার মধ্যে সীমাবদ্ধ।



সংজ্ঞা সার্চ

আমরা যদি কোন বিশেষ শব্দের মানে জানতে চাই তাহলে গুগলে যেয়ে define শব্দটি লিখে আমাদের নির্দিষ্ট শব্দটি বসিয়ে সার্চ দিতে হবে। যেমনঃ define HTML লিখে সার্চ দিলে প্রথমেই আমরা HTML এর ওয়েব ডেফিনিশন পেয়ে যাব।



শুন্যস্থান পূরণ

আপনি যার উত্তর চান, সেই বাক্যটি পূরণ করে নিন মাত্র একটি (*) চিহ্ন দিয়ে। যেমন Bangladesh was liberated in * লিখে সার্চ দিলে প্রথমেই আমাদের স্বাধীনতার বছর ১৯৭১ পেয়ে যাবেন। তেমনি Geneva is located in * লিখলে সুইজারল্যাণ্ড পেয়ে যাবেন।




চলতে থাকবে.................................।



No comments:

Post a Comment